৩৪২ ইন্দোনেশিয়ান অবৈধদের তাওয়াউ এর মাধ্যমে পাঠাল মালয়েশিয়া

তাওয়াউ বন্দরে সাবাহ ইমিগ্রেশন বিভাগ দ্বারা পরিচালিত দুই দিনের কর্মসূচিতে মোট ৩৪২ জন ইন্দোনেশিয়ান অবৈধকে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

স্টেট ইমিগ্রেশন ডিরেক্টর দাতুক শ সিত্তি সালেহা হাবিব ইউসুফ বলেছেন যে প্রোগ্রামটি ১৩ তম এবং ১৪ তম সিরিজ ছিল যাতে শুধুমাত্র ইন্দোনেশিয়ান বন্দীদের জড়িত থাকে। এর মধ্যে ২৫২ জন পুরুষ এবং ৬২ জন মহিলা, ১৬ ছেলে এবং ১২ জন মেয়ে সহ অবৈধদের সরাসরি তুনন টাকা নুনুকান বন্দরে স্থানান্তর করা হয়েছিল।

বুধবার স্থানান্তরের প্রথম দিনে তাওয়াউ ইমিগ্রেশন ডিপো থেকে ১৩৫ জন বন্দী এবং বৃহস্পতিবার দ্বিতীয় দিনে ২০৭ জন জড়িত।

দ্বিতীয় দিনে আটকদের মধ্যে কোটা কিনাবালু, পাপার এবং সান্দাকান ইমিগ্রেশন ডিপো থেকে আসা ব্যক্তিরা অন্তর্ভুক্ত,” তিনি বলেন।

এস সিত্তি বলেন, এই প্রোগ্রামটি মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এবং ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের কনস্যুলেট-জেনারেলের মধ্যে একটি সহযোগিতা ছিল সমুদ্র পরিবহন ব্যবহার করে স্থানান্তরের বিভাগে।

আরও মন্তব্য করে, তিনি বলেন যে স্থানান্তর প্রক্রিয়াটি মিড-ইস্ট এক্সপ্রেস ১ এবং মালিন্দো এক্সপ্রেস ২ জাহাজে নিরাপত্তা রক্ষার সাথে জড়িত ছিল যা প্রায় ৩.৩০ টার দিকে শেষ হয়েছিল।

যে সকল অবৈধকে আটক করা হয়েছিল তারা ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ এর অধীনে বিভিন্ন অপরাধের সাথে জড়িত ছিল তারা।

অভিবাসন আইন এবং দেশ থেকে নির্বাসনের পদক্ষেপ পর্যন্ত জাতীয় আইনি প্রক্রিয়ার উপর ভিত্তি করে শাস্তি আরোপ করা হয়েছে,” তিনি বলেছিলেন।

এস সিট্টি সমস্ত বিদেশীদের দেশে প্রবেশের আগে তাদের একটি বৈধ ভ্রমণ নথি এবং একটি অনুমোদিত সাবাহ ওয়ার্ক পারমিট রয়েছে তা নিশ্চিত করার জন্য স্মরণ করিয়ে দিয়েছিলেন।

রাজ্যের সমস্ত প্রয়োগকারী সংস্থাগুলি সর্বদা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে যারা দেশের নিয়ম ও আইন মেনে চলে না।

রাষ্ট্রীয় অভিবাসন বিভাগ আইনি প্রক্রিয়ার পরে এবং তাদের নিজ নিজ দেশের দূতাবাস থেকে নিশ্চিতকরণ পাওয়ার পরে অবৈধদের প্রয়োগ ও নির্বাসন চালিয়ে যাবে,” তিনি যোগ করেছেন।